লজ্জার রেকর্ড গড়ে তিন দিনেই হেরে গেল ভারত

0
74

স্পোর্টস ডেস্ক

৩৬ রানে অলআউট হয়ে লজ্জার রেকর্ড গড়ল ভারত। টেস্টে যা ভারতের সর্বনিম্ন রান। ভারতের এমন হতাশাজনক ব্যাটিংয়ে চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি স্বাগতিক অস্ট্রেলিয়া জিতে নিল ৮ উইকেটে। ম্যাচসেরা হলেন অজি অধিনায়ক টিম পেইন। দিবারাত্রির এই টেস্টে শনিবার ম্যাচের তৃতীয় দিন ভারতের দেয়া ৯০ টার্গেটে ব্যাট করতে নেমে ২১ ওভারে ২ উইকেট হারিয়ে জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

অ্যাডিলেড ওভালে গত ১৭ ডিসেম্বর শুরু হয় ম্যাচটি। টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ভারত ২৪৪ রান করে অলআউট হয়। পরে অস্ট্রেলিয়া ব্যাটিংয়ে নেমে ১৯১ রান করে অলআউট হয়। প্রথম ইনিংস শেষে ভারত ৫৩ রানের লিডে থাকে। এরপর ভারত দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অলআউট হওয়ায় জয়ের জন্য অস্ট্রেলিয়ার সামনে টার্গেট দাঁড়ায় ৯০ রান।

গতকাল (শুক্রবার) শেষ বিকেলে নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নেমে ১ উইকেটে ৯ রান করে দিনের খেলা শেষ করেছিল ভারত। ৪ রান করে আউট হয়েছিলেন পৃথ্বী শ। আর মায়াঙ্ক আগারওয়াল ৫ রান করে ও বুমরাহ শূন্য রান করে অপরাজিত ছিলেন। পৃথ্বীর উইকেটটি নিয়েছিলেন কামিন্স।

শনিবার সকালে ব্যক্তিগত ২ রানে বোলার কামিন্সের হাতে ক্যাচ হন বুমরাহ। এর পর থেকেই একের পর এক উইকেট হারিয়ে ৩৬ রানে অলআউট হয়ে যায় তারা। ভারতের কোনো ব্যাটসম্যানই দুই অঙ্কের ঘরে রান করতে পারেননি। সর্বোচ্চ ৯ রান করেন মায়াঙ্ক আগারওয়াল। অজি পেসার প্যাট কামিন্স ২১ রান দিয়ে ৪টি উইকেট নেন। ৮ রান দিয়ে ৫টি উইকেট নেন জস হ্যাজলেউড।

৩৬ রানের এই ইনিংসটি টেস্ট ক্রিকেটে ভারতের সর্বনিম্ন রান। এর আগে তাদের সর্বনিম্ন স্কোর ছিল ৪২। ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে এই রান করেছিল তারা। ৪৬ বছর পর সেই রেকর্ড ভাঙল ভারত।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ভারতের এই ৩৬ রানের ইনিংসটি সপ্তম। টেস্টে সর্বনিম্ন স্কোর নিউজিল্যান্ডের। ১৯৫৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২৬ রানে অলআউট হয়েছিল তারা। তবে, দিবারাত্রির টেস্টে ভারতের এই ইনিংসটি সর্বনিম্ন।

সংক্ষিপ্ত স্কোর

ফল: ৮ উইকেটে জয়ী অস্ট্রেলিয়া।

ভারত প্রথম ইনিংস: ২৪৪ (৯৩.১ ওভার)

(পৃথ্বী ০, মায়াঙ্ক ১৭, পূজারা ৪৩, কোহলি ৭৪, রাহানে ৪২, হনুমা ১৬, ঋদ্ধিমান ৯, অশ্বিন ১৫, উমেশ ৬, বুমরাহ ৪*, শামি ০; স্টার্ক ৪/৫৩, হ্যাজলেউড ১/৪৭, কামিন্স ৩/৪৮, গ্রিন ০/১৫, লায়ন ১/৬৮, লাবুশেন ০/৬৩)।

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ১৯১ (৭২.১ ওভার)

(ওয়েড ৮, বার্নস ৮, লাবুশেন ৪৭, স্মিথ ১, হেড ৭, গ্রিন ১১, পেইন ৭৩*, কামিন্স ০, স্টার্ক ১৫, লায়ন ১০, হ্যাজলেউড ৮; উমেশ ৩/৪০, বুমরাহ ২/৫২, শামি ০/৪১, অশ্বিন ৪/৫৫)।

ভারত দ্বিতীয় ইনিংস: ৩৬ (২১.২ ওভার)

(পৃথ্বী ৪, মায়াঙ্ক ৯, বুমরাহ ২, পূজারা ০, কোহলি ৪, রাহানে ০, হনুমা ৮, ঋদ্ধিমান ৪, অশ্বিন ০, উমেশ ৪*, শামি ১ (রিটায়ার্ড হার্ট); স্টার্ক ০/৭, কামিন্স ৪/২১, হ্যাজলেউড ৫/৮)।

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ৯৩/২ (২১ ওভার)

(ওয়েড ৩৩, বার্নস ৫১*, লাবুশেন ৬, স্মিথ ১*; উমেশ ০/৪৯, বুমরাহ ০/৪৭, অশ্বিন ১/১৬)।

ম্যাচসেরা: টিম পেইন (অস্ট্রেলিয়া)।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here