বিস্ফোরণে কাঁপল বৈরুত, নিহত ৩০, আহত ৩ হাজারের বেশি

0
40

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৩০ জনে পৌঁছেছে। আহত হয়েছেন তিন হাজারের বেশি। দেশটির স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে এ তথ্য জানান। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান।

স্থানীয় গণমাধ্যম অনুসারে, শহরের বন্দর এলাকায় মঙ্গলবার এ বিস্ফোরণ ঘটে। কিছু গণমাধ্যমে দ্বিতীয় একটি বিস্ফোরণের কথাও বলা হয়েছে, তবে কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেনি। ঠিক কী কারণে বিস্ফোরণগুলো ঘটেছে তা এখনো অনিশ্চিত। ২০০৫ সালে তৎকালীন প্রধানমন্ত্রী রফিক হারিরির হত্যাকাণ্ড নিয়ে এক মামলার রায় প্রকাশের আগ দিয়ে এ বিস্ফোরণ ঘটলো।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিস্ফোরণের বেশ কয়েকটি ভিডিও ছড়িয়ে পড়েছে।

একটি ভিডিওতে দেখা যায়, বিশাল পরিমাণে ধোয়া উড়ছে বন্দরের নিকটস্থ এলাকা থেকে। কিছুক্ষণের মধ্যেই বিস্ফোরণে ফেটে উঠে পুরো এলাকা। ধোয়ায় ঢেকে যায় চারপাশ। বিস্ফোরণের প্রভাবে সৃষ্ট ‘শকওয়েভ’ ঘটনাস্থল থেকে বহু দূর পর্যন্ত অসংখ্য ভবনের ব্যাপক ক্ষতি সাধন করেছে।

আল জাজিরার প্রতিবেদক জেইনা খোদর বৈরুত থেকে জানান, আমি বিস্ফোরণের জায়গা থেকে বহু কিলোমিটার দূরে ছিলাম, তা সত্ত্বেও আমার চারপাশের সব গ্লাস ভেঙে গেছে। তিনি আরো বলেন, পুরো শহরজুড়ে এ বিস্ফোরণের প্রভাব অনুভূত হয়েছে। রাস্তায় বিশৃঙ্খল অবস্থা তৈরি হয়েছে।

এদিকে, বিবিসি জানায়, সাবেক প্রধানমন্ত্রী হারিরির হত্যাকাণ্ড নিয়ে রায় প্রকাশের আগ দিয়ে এই ভয়াল বিস্ফোরণ ঘটলো। আগামী শুক্রবার জাতিসংঘের একটি ট্রাইব্যুনাল মামলার চার আসামিকে নিয়ে রায় দেওয়ার কথা রয়েছে। চার আসামিই ইরান-সমর্থিত সশস্ত্র দল হিজবুল্লাহর সদস্য।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here