জাতীয় ক্রিকেট লীগে রেকর্ড সপ্তমবার চ্যাম্পিয়ন খুলনা

0
35

ক্রীড়া প্রতিবেদক
জাতীয় ক্রিকেট লীগ মানেই খুলনার সাফল্য। আরও একবার চ্যাম্পিয়ন হয়ে জাতীয় ক্রিকেট লীগে দেশসেরা হলো খুলনা বিভাগ। মঙ্গলবার খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে শেষ রাউন্ডে দারুণ জয়ে ঢাকা বিভাগকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় খুলনা। এই প্রতিযোগিতায় এটি খুলনার সপ্তম শিরোপা। যা এককভাবে সর্বোচ্চ। এর আগে সর্বোচ্চ ৬ বার করে চ্যাম্পিয়ন হওয়ার যৌথ রেকর্ড ছিলো খুলনা ও রাজশাহীর।

তৃতীয় দিন শেষেই শিরোপার সৌরভ পেয়ে যায় খুলনা বিভাগ। গতকাল মঙ্গলবার শেষ রাউন্ডে ম্যাচের শেষ দিনে তাদের স্বপ্নটা আলোর মুখ দেখে। ঢাকা বিভাগকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) প্রথম স্তরের শিরোপা জিতে নেয় খুলনা বিভাগ। এ নিয়ে রেকর্ড সপ্তমবারের মতো টুর্নামেন্টের শিরোপা জিতল তারা। ঘরের মাঠ শেখ আবু নাসের স্টেডিয়ামে দাপুটে এ জয় দিয়ে এক মৌসুম (২০১৮-১৯) পর গতবারের চ্যাম্পিয়ন রাজশাহীর কাছ থেকে শিরোপা পুনরুদ্ধার করল খুলনা। তার আগে টানা তিন মৌসুম (২০১৫-১৬, ২০১৬-১৭ ও ২০১৭-১৮) শিরোপা ছিল নতুন চ্যাম্পিয়নদেরই দখলে। ষষ্ঠ শিরোপা জিতে রাজশাহী গত মৌসুমে খুলনার রেকর্ড শিরোপা জয়ের কৃতিত্বে ভাগ বসিয়ে ছিল। ২০১৯ সালে ফের রাজশাহীকে ছাড়িয়ে গেল খুলনা। ছয় ম্যাচে তিন জয় আর তিন ড্রয়ে ৩৯.৮১ পয়েন্ট নিয়ে শিরোপা ঘরে তুলেছে ক্যাপ্টেন নূরুল হাসান সোহানের খুলনা। সমান ম্যাচে এক জয়, এক হার ও চার ড্রয়ে ২৪.৩৯ পয়েন্ট নিয়ে রানার্স-আপ ঢাকা বিভাগ। যেখানে ড্র করলেও ঘরের মাঠে শিরোপা জিতে নিতো স্বাগতিকরা। সেখানে জয়ের জন্য ১১৭ রানের লক্ষে ব্যাট করতে নেমে এনামুল হক ও অমিত মজুমদারের ব্যাটিং দৃঢ়তায় মাত্র এক উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় খুলনা।

ওপেনার রবিউল ইসলাম রবি ব্যক্তিগত দুই রান নিয়ে ফিরলেও আরেক উদ্বোধনী ব্যাটসম্যান এনামুল হক ৭৬ বলে চার বাউন্ডারি ও চার ছক্কায় ৭৯ রানের হার না মানা ইনিংস খেলে দলকে জয়ের সঙ্গে চ্যাম্পিয়ন ট্রফি উপহার দিয়ে তবেই মাঠ ছাড়েন। অমিত মজুমদার অপরাজিত থাকেন ৩৩ রানে। ঢাকা বিভাগের হয়ে এক মাত্র উইকেটটি নেন নাজমুল ইসলাম।

রাকিবুল হাসান (৯৯) ও মোহাম্মদ আরাফাতের (৫৩) জোড়া হাফ-সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে ২১৬ রানে অলআউট হয়ে ১১৬ রানের লিড পায় ঢাকা বিভাগ। জিয়াউর রহমান শিকার করেন পাঁচ উইকেট। দু’টি উইকেট নেন নাহিদুল ইসলাম। তার আগে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ১০২ রান নিয়ে গতকাল মঙ্গলবার সকালে চতুর্থ ও শেষ দিনের খেলা শুরু করে ঢাকা বিভাগ। তৃতীয় দিনের অপরাজিত ব্যাটসম্যান রাকিবুল এক রানের জন্য সেঞ্চুরি মিসের আক্ষেপ নিয়ে সাজঘরে ফেরেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here