চামড়ার দাম কমার পেছনে ব্যবসায়ীদের কারসাজি : বাণিজ্যমন্ত্রীর অভিযোগ

0
78

আমাদের খুলনা ডেস্ক
কুরবানির পশুর চামড়ার দাম একেবারে কমে যাওয়ার পেছনে ব্যবসায়ীদের কারসাজি রয়েছে বলে অভিযোগ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি। তিনি বলেন, যখনই আমরা কোনো উদ্যোগ গ্রহণ করি তখনই তারা (ব্যবসায়ী) এটার বিরুদ্ধাচারণ করে।

বুধবার রংপুর নগরীর শালবন এলাকায় তার বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, ঈদের আগে মালিক ও চামড়া ব্যবসায়ীদের নিয়ে সভা করে আমরা চামড়ার দাম নির্ধারণ করে দিয়েছিলাম। দুঃখজনকভাবে আমরা লক্ষ করলাম ঈদের দিন দাম এমন কমে আসলো, যা কোনোভাবে গ্রহণযোগ্য নয়। এ কারণে আমরা কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্ত নিয়েছি।
চামড়ার দাম কমার পেছনে ব্যবসায়ীদের কারসাজি

মন্ত্রী বলেন, ব্যবসায়ীরা বলছেন এটা করলে (কাঁচা চামড়া রপ্তানি) তারা ক্ষতিগ্রস্ত হবেন। আজ তারা নিজেরা সভা ডেকেছেন। দেখি তারা কী সিদ্ধান্ত নেন। এরপর আমরা এ ব্যাপারে সিদ্ধান্ত নেব। তবে কোনোভাবেই চামড়া শিল্পকে আমরা ধ্বংস করতে দিতে পারি না।

টিপু মুন্সি বলেন, মূলত কুরবানির চামড়া মসজিদ-মাদ্রাসায় দান করা হয়। সেই চামড়া অনেক কম দামে বিক্রি করতে হচ্ছে। ইউনিয়ন-উপজেলা পর্যায়ে ব্যবসায়ীরা লবণ চামড়া দিয়ে কিছু দিনের জন্য সংরক্ষণ করতে পারলে রপ্তানির জন্য ভালো দাম পেতে পারেন। যখনই ভালো কিছু করার চেষ্টা করি তখন কিছু ব্যবসায়ী তার সুযোগ নেয়। তাই আমরা চামড়া রপ্তানি করার অনুমতি দিয়েছি।

সরকার গরিবের হক মারছে বিএনপির এমন মন্তব্যে তিনি বলেন, সমালোচনা করাই হচ্ছে বিএনপির কাজ। ভালো কাজ কখনোই তাদের চোখে পড়ে না।

এ সময় স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মী ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here