কোচের দৌড়ে এগিয়ে হেসন, আইপিএলের চাকরি থেকে ইস্তফা

0
28

স্পোর্টস ডেস্ক
জাতীয় ক্রিকেট দলের কোচের জন্য পাঁচজনের সংক্ষিপ্ত তালিকা করেছে বিসিবি। সেই পাঁচ কোচ হলেন- মাইক হেসন, চান্দিকা হাথুরুসিংহে, রাসেল ডোমিঙ্গো, পল ফ্রারব্রেস ও গ্রান্ট ফ্লাওয়ার। তালিকায় নিউজিল্যান্ডের মাইক হেসন আছেন সবচেয়ে এগিয়ে। সবশেষ আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের কোচ ছিলেন তিনি। আজ (বৃহস্পতিবার, ৮ আগস্ট) তিনি পাঞ্জাবের কোচিং থেকে ইস্তফা দিয়েছেন। এতে হেসনের কোচ হওয়ার সম্ভাবনা আরও বেড়ে গেল।

কোচিং ক্যারিয়ারও সমৃদ্ধ তার। ২০১২ সাল থেকে এক নাগাড়ে ২০১৮ সালের জুন পর্যন্ত নিউজিল্যান্ডের কোচ ছিলেন তিনি। তার অধীনে ২০১৫ সালে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনাল খেলে কিইউইরা।২০১৯ বিশ্বকাপ পর্যন্ত চুক্তির মেয়াদ ছিল হেসনের। তবে এক বছর আগেই সরে দাঁড়ান তিনি। মাঝে জানুয়ারিতে ঘরের মাঠে ধারাভাষ্য করেন হেসন। পরে আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের কোচ ছিলেন গেল আসরে।

তবে আইপিএলের চাকচিক্য আর অর্থের ঝনঝনানি তাকে আকৃষ্ট করেনি। পেশাদারিত্বের পরিপূর্ণতা তার মধ্যে। আন্তর্জাতিক পর্যায়ের কোচের দায়িত্বে ফেরার জন্যই হয়তো অপেক্ষা করছিলেন তিনি। দুর্দান্ত ছন্দে থাকা সাকিব-মুশফিকদের কোচের সুযোগ কাজে লাগাতে চান তিনি।

নিউজিল্যান্ডের কোচ হিসেবে হেসনের রয়েছে ঈর্ষণীয় সুনাম ও সাফল্য। তার অধীনে ২০১৭-১৮ মৌসুমে কিউইরা টানা ১৩ ওয়ানডেতে জয় পায়। সাদা পোশাকেও কিউইরা ছিল সেরা ছন্দে। তার সময়ে ৫৩ টেস্টে ২১টিতে জয়, ১৯টি হার ও ১৩টিতে ড্র করে নিউজিল্যান্ড। ক্রিকেট ইহিতাসে নিউজিল্যান্ডের সেরা সময় মনে করা হয় স্যার রিচার্ড হ্যাডলির আশির দশকে।

সে সময়েও ৫৯ টেস্ট খেলে ১৭টি জিতেছিল তারা। ২০১৫ সালে ক্রিকেটে অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে নিউজিল্যান্ডের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা অফিসার্স অব দ্য নিউজিল্যান্ড অর্ডার অব মেরিট প্রদান করা হয়।

পাঁচ সেপ্টেম্বর চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের টেস্ট ম্যাচ। তার আগেই কোচ নিয়োগের জন্য চেষ্টা করে আসছে বিসিবি। ৩০ আগস্ট আফগানিস্তানের আসার কথা রয়েছে বাংলাদেশে।

গতকাল (৭ আগস্ট) প্রধান কোচের চাকরির জন্য বিসিবিতে সাক্ষাৎকার দিতে আসেন রাসেল ডোমিঙ্গো। দক্ষিণ আফ্রিকার সাবেক এ কোচের সঙ্গে আলাপ-আলোচনা করে সন্তুষ্টির কথা জানিয়েছে বিসিবি। বোর্ডের তরফ থেকে সাংবাদিকদের জানানো হয়েছে, আরও কয়েকজন প্রার্থী কোচের ব্যাপারে সাক্ষাৎকার দিতে আসছেন।

তখন থেকে গুঞ্জন শুরু হয়, সেই স্পটলাইটেড কোচ কারা? আলোচনায় থাকা একজন বাংলাদেশের সাবেক কোচ চান্দিকা হাথুরুসিংহে। দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পাওয়ার জন্য ঢাকায় বিসিবি সভাপতির সঙ্গে কথা বলবেন তিনি। বিশ্বকাপের পরই হাথুরেসিংহেকে নিয়ে আলোচনা ছিল বেশি।

বোর্ড সভাপতিসহ কয়েকজন পরিচালক তাকে ফেরাতে মুখিয়ে ছিল। তবে লঙ্কান বোর্ডের সঙ্গে হাথুরুসিংহের সমস্যা তৈরি হওয়ায় তার ব্যাপারে আগ্রহ কমে গেছে বিসিবির। খেলোয়াড়দের সঙ্গে মতবিরোধ বিদ্যমান ছিল চান্দিকার। তবে শেষ পর্যন্ত তাকে বরখাস্ত করেছে সিংহলিজ ক্রিকেট বোর্ড।

ইংল্যান্ডের পল ফারব্রেসকে গত বছরের মার্চে বিসিবির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল। এবার তিনিও আগ্রহী। সেবার তাকে না পেয়ে স্টিভ রোডসকে নিয়োগ দেয় বিসিবি। আর জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার গ্রান্ট ফ্লাওয়ার ২০১৪ সাল থেকে পাকিস্তানে ব্যাটিং কোচ ছিলেন তিনি। বিশ্বকাপের পর অন্যসব কোচিং স্টাফের মতো তাকেও বরখাস্ত করেছে পিসিবি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here