উঠল নিষেধাজ্ঞা, আন্তর্জাতিক ফ্লাইট চালু সৌদির

0
44

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের নতুন প্রজাতির সংক্রমণ রুখতে দুই সপ্তাহ ধরে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ রেখেছিল সৌদি আরব। সেই অস্থায়ী ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল করা হয়েছে। আজ স্থানীয় সময় সকাল ১১টা থেকে সৌদি আরবে আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালু হবে।

রবিবার ভোরে সৌদির স্বরাষ্ট্রমন্ত্রণালয় এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে। বিমানপথের সঙ্গে সঙ্গে স্থল ও নৌপথও খুলে দেয়ার কথা জানিয়েছে দেশটি। সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে এ খবর দিয়েছে আরব নিউজ।

এর আগে ডিসেম্বরের মাঝামাঝি করোনার নতুন প্রজাতির সংক্রমণ রুখতে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দেয় সৌদি। শুরুতে এক সপ্তাহের জন্য বন্ধ করলেও পরে এই নিষেধাজ্ঞা আরও এক সপ্তাহ বাড়ানো হয়।

তবে যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকাসহ যেসব দেশে করোনার নতুন প্রজাতি শনাক্ত হয়েছে সেসব দেশ থেকে সৌদি প্রবেশ করার পর বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। এছাড়া যেসব সৌদি নাগরিক এসব দেশ থেকে সৌদিতে প্রবেশ করবেন, তাদেরকে বাড়িতে ১৪ দিনের কোয়ারেন্টাইনে পালন করতে হবে।

ব্রিটেনে প্রথম করোনার নতুন প্রজাতি শনাক্ত হয়। এরপরই তা ফ্রান্স, সুইডেন, স্পেনসহ ইউরোপের বেশ কয়েকটি দেশ এবং দক্ষিণ আফ্রিকা, জর্ডান, কানাডা ও জাপানেও ধরা পড়েছে।

সৌদি আরব এরই মধ্যে করোনার টিকা প্রয়োগ শুরু করেছে। উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সবার আগে টিকা দেয়া হচ্ছে। দেশটিতে করোনা শনাক্ত ও মৃত্যু অনেকটা কমেছে।

দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ লাখ ৬২ হাজার ৯৭৯ জনের, মৃত্যু হয়েছে ৬ হাজার ২৩৯ জনের। করোনা থেকে সুস্থ হয়েছেন ৩ লাখ ৫৪ হাজার ২৬৩ জন।

 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here